প্রচ্ছদ > লাইফস্টাইল >

এক রাতেই ত্বক হবে চকচকে

article-img

বর্ষায় ত্বকের জন্য চাই বাড়তি যত্ন। এসময় বাতাসে অতিরিক্ত আদ্রতার কারণে ত্বকে শুষ্কতা বেড়ে জায়। তাই নিতে হয় বাড়তি যত্ন। অনেকেই ত্বকের যত্নে নির্ভর করেন পার্লারের ওপর। তবে ঘরোয়া কয়েকটি যায়।উপকরণ ব্যবহার করে এক রাতেই ত্বকে আসবে নজরকাড়া সৌন্দর্য। চলুন ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন সম্পর্কে যেনে নেই।

অনেকের বাড়িতেই অ্যালোভেরা ও মধু থাকে। এ দুটি উপকরণ ব্যবহার করে খুব সহজেই আপনি বাড়িতে বসে করতে পারেন রূপচর্চা। তৈলাক্ত ত্বকের জন্য অ্যালোভেরা ও মধু খুবই উপকারী।

অ্যালোভেরা ও মধু দিয়ে ত্বকের পরিচর্যায় প্রথমেই আপনাকে মুখ ঠাণ্ডা পানিতে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর অল্প পরিমাণ অ্যালোভেরা ত্বকে ভালোভাবে মাখিয়ে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এ পর্যায়ে মুখে সামান্য মধু মেখে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। মুখ শুকিয়ে এলে ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। দেখবেন ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

অনেকেই অযত্ন অবহেলায় ত্বক ঝুলে যায়। এমন ঝুলে যাওয়া ত্বক টানটান করতে নিতে পারে বাড়তি কিছু যত্ন। এ জন্য বেসন, মধু ব্যবহার করে ত্বকের যত্ন নিলে ত্বক হবে টানটান, আসবে উজ্জ্বলতা। 

এজন্য প্রথমেই ৩ চামচ বেসন নিতে হবে। এর সঙ্গে ৩-৫ চামচ দুধ এবং ২ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিতে হবে। প্যাকটি মুখমণ্ডলসহ শরীরের অন্য স্থানে লাগালে ত্বকে টানটান ভাব ফিরে আসবে। এ জন্য প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে এলে ঠাণ্ডা পানিয়ে দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন করলেই ত্বক হবে টানটান।

অ্যালোভেরা, চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে নিলে একটি ভালো স্ক্রাব তৈরি হবে। এটি নিয়মিত ব্যবহারের ত্বকের মরা কোষ দূর হবে। ত্বক হবে সতেজ ও প্রাণবন্ত।

 এজন্য প্রথমে শরীরে যে স্থানে স্ক্রাবটি লাগাতে চান সেখানে ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর স্ক্রাবটি লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মিত কয়েকদিন ত্বকের যত্ন নিলেই ত্বক হয়ে উঠবে সতেজ ও প্রাণবন্ত।